If you need pdf note please contact me over messenger.

তৃতীয় শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অধ্যায় ৬ সামাজিক পরিবেশের উন্নয়ন

তৃতীয় শ্রেণির বা ও বি অধ্যায় ৬ সামাজিক পরিবেশের উন্নয়ন

>> অধ্যায়টির মূলভাব জেনে নিই

মা-বাবা, ভাই-বোন ও আত্মীয়-স্বজন নিয়ে পরিবার গঠিত হয়। আমরা পরিবারের সকল সদস্যকে ভালোবাসব। একে অন্যের কাজে সাহায্য করব। সুখী পরিবার গড়তে আমরা বিভিন্ন উন্নয়নমূলক কাজে অংশগ্রহণ করব। বিদ্যালয়ও আমাদের একটি পরিবার। পরিবারের মতো বিদ্যালয়ের উন্নয়নেও আমরা অনেক কাজ করব। পরিবার, বাড়ি ও বিদ্যালয়ের বিভিন্ন উন্নয়নমূলক কাজে অংশগ্রহণ করা আমাদের কর্তব্য।

৩য় শ্রেণির বা ও বি অধ্যায় ৬ অনুশীলনীর প্রশ্ন ও উত্তর

অধ্যায় ৬ পরিচ্ছেদ ১ পরিবারকে সাহয্য করা

পরিবারে কীভাবে একে অপরকে সহযোগিতা কর তা ছোট দলে আলোচনা কর। পরিবারে কার কী দায়িত্ব? শ্রেণিতে আলোচনা কর।
উত্তর : সহপাঠীরা সবাই মিলে আলোচনা কর।

পরিবারের প্রতিদিনের কাজে কীভাবে অন্য আরেকজন সদস্যকে সাহায্য করা যায় তা লেখ।

উত্তর :
পরিবারের প্রতিদিনের কাজে যেভাবে একজন অন্য আরেকজন সদস্যকে সাহায্য করা যায় তা নিচে দেওয়া হলো-
পরিবারে নানা ধরনের কাজে আমরা একজন অন্য আরেকজন সদস্যকে সাহায্য করতে পারি। আমাদের নিজেদের বই, খাতা, কলম ও ব্যাগ গুছিয়ে রাখতে পারি। পরিবারের ছোট ভাই-বোনদের জিনিসপত্র গুছিয়ে রাখা যেতে পারে। মা-বাবার বিভিন্ন কাজে সাহায্য করতে পারি।

এসো লিখি-তে যা লিখেছ তা আলোচনা কর এবং তুমি বাড়িতে করতে চাও এমন যে কোনো একটি কাজ ঠিক কর। কাজটি নিয়ে পরিবারে সবার সাথে আলোচনা কর।
উত্তর : নিজে চেষ্টা কর।

> সঠিক উত্তরের পাশে টিকচি‎হ্ন (√) দাও।
আমরা সবাই পরিবারে কী করব?
√ ক) পরস্পরের কাজে সাহায্য করব
খ) নিজের ইচ্ছে মতো কাজ করব
গ) আনন্দে ঘুরে বেড়াবো
ঘ) সকলে যার যার মতো থাকব

অধ্যায় ৬ পরিচ্ছেদ ২ বাড়িতে সাহয্য করা

বাড়িতে কোন কোন কাজে তোমরা সাহায্য কর? সবাই মিলে বল। কাজগুলো শিক্ষক বোর্ডে তালিকা আকারে লিখবেন।
উত্তর : শিক্ষকের সহায়তা নিয়ে সহপাঠীরা সবাই মিলে কর।

নিচের ছকের কাজগুলো দেখ, তুমি কোন কোন কাজে সাহায্য কর তা উদাহরণ দিয়ে ছকটি পূরণ কর।
গুছিয়ে রাখা কিছু এনে সাহায্য করা পরিষ্কার করা

উত্তর : নিচে ছকটি পূরণ করে দেখানো হলো :
গুছিয়ে রাখা কিছু এনে সাহায্য করা পরিষ্কার করা
জামা-কাপড়, বিছানা বাজার আনা বাগান
ব্যাগ, পড়ার টেবিল টেবিলে খাবার আনা আঙিনা, বারান্দা

পরিবারের সদস্যদের সাথে মিলে সপ্তাহের প্রতিদিন কী কী কাজ করবে তার তালিকা তৈরি কর।
রবিবার সোমবার
১. ১.
২. ২.
৩. ৩.
উত্তর : পরিবারের সদস্যদের সাথে মিলে সপ্তাহের প্রতিদিন যেসব কাজ করব তার তালিকা নিচে তৈরি করা হলো-
রবিবার সোমবার
১. বই, খাতা গুছিয়ে রাখব। ১. ঘর পরিষ্কার-পরিচ্ছন্ন রাখব।
২. কাপড় সাজিয়ে রাখব। ২. গাছে পানি দেব।
৩. মা-বাবার কাজে সাহায্য করব। ৩. গাছের চারা লাগাব।
মঙ্গলবার বুধবার
১. মা-বাবার কাজে সাহায্য করব। ১. হাঁস-মুরগিদের খাবার দেব।
২. বাড়ির উঠান পরিষ্কার করতে সাহায্য করব। ২. রান্নার কাজে সাহায্য করব।
৩. গাছে পানি দেব। ৩. বই, খাতা গুছিয়ে রাখব।
বৃহস্পতিবার শুক্রবার
১. কাপড়-চোপড় ধৌত করব। ১. পরিবারের সবার সাথে বেড়াতে যাব।
২. ছোট ভাইবোনদের যতœ নেব। ২. অতিথি আসলে আপ্যায়ন করব।
৩. বাড়ির ময়লা নির্দিষ্ট স্থানে ফেলব। ৩. পরিবারের সাথে টিভি দেখব।
শনিবার
১. খুব সকালে ঘুম থেকে উঠব।
২. হাঁস-মুরগিকে খাবার দিব।
৩. মা-বাবার কাজে সাহায্য করব।

> সঠিক উত্তরের পাশে টিকচি‎হ্ন (√) দাও।
পরিবারের কাজে সাহায্য করা হলো-
ক) শখ খ) আনন্দ
গ) কষ্ট √ ঘ) কর্তব্য

অধ্যায় ৬ পরিচ্ছেদ ৩ বিদ্যালয়ে সাহয্য করা

বিদ্যালয়ে উন্নয়নমূলক কাজে অংশ নেওয়ার অনেক উপায় আছে। শিক্ষকের সাহায্যে নিচের তিনটি শিরোনামে তালিকা তৈরি করে বল।
শ্রেণিকক্ষের ভিতরে শ্রেণিকক্ষের বাইরে পাঠ চলাকালীন সময়ে

উত্তর : তালিকাটি নিচের ছকে তৈরি করা হলো :
শ্রেণিকক্ষের ভিতরে শ্রেণিকক্ষের বাইরে পাঠ চলাকালীন সময়ে
চেয়ার-টেবিল গুছিয়ে রাখা বাগানের পরিচর্যা করা হই-হুল্লোড়, চেঁচামেচি না করা
মেঝে পরিচ্ছন্ন রাখা খেলার মাঠ পরিচ্ছন্ন রাখা শিক্ষকের কথা মনোযোগ দিয়ে শোনা
ময়লা-আবর্জনা না ফেলা গাছ রোপণ করা পড়াশোনায় মনোযোগী হওয়া

বিদ্যালয়ের জন্য প্রয়োজন এমন চারটি উন্নয়নমূলক কাজের তালিকা তৈরি কর, কাজটি জোড়ায় কর।
উত্তর : আমাদের দুজনের করা বিদ্যালয়ের জন্য প্রয়োজন এমন চারটি উন্নয়নমূলক কাজের তালিকা নিচে তৈরি করা হলো-
১) বিদ্যালয়ের মাঠের এক কোণে বাগান তৈরি করা;
২) একটি আধুনিক পাঠাগার স্থাপন করা;
৩) শ্রেণিকক্ষ সাজিয়ে রাখা;
৪) বাগান ও বিদ্যালয়ের মাঠ পরিচ্ছন্ন রাখা।

সপ্তাহের প্রতিদিন বিদ্যালয়ে কী ধরনের উন্নয়নমূলক কাজ করা যায়? ছোট দলে ৫ দিনের একটি পরিকল্পনা কর।
উত্তর : সপ্তাহের প্রতিদিন বিদ্যালয়ে নানা ধরনের উন্নয়নমূলক কাজ করা যায়। নিচে ৫ দিনের একটি পরিকল্পনা উপস্থাপন করা হলো-
রবিবার খেলার মাঠ পরিষ্কার করব।
সোমবার শ্রেণিকক্ষ পরিষ্কার করব।
মঙ্গলবার ফুলের বাগান পরিচর্যা করব।
বুধবার বাগানে গাছ লাগাব।
বৃহস্পতিবার শ্রেণিকক্ষের চেয়ার-টেবিল সাজিয়ে রাখব।

> অল্প কথায় উত্তর দাও।
বিদ্যালয়ে আবর্জনা ফেলা থেকে কীভাবে আমরা সবাইকে বিরত রাখতে পারি?
উত্তর : আমরা বিদ্যালয়ে যেখানে সেখানে আবর্জনা ফেলব না। নির্দিষ্ট স্থানে ফেলব, এ ব্যাপারে আমরা সবাইকে সচেতন করে তুলতে পারি।

তৃতীয় শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় অধ্যায় ৬ অতিরিক্ত প্রশ্নউত্তর

>> বাম অংশের সাথে ডান অংশ মিলকরণ
ক) আমাদের পোশাক সুন্দর করে
খ) ছোট ভাই-বোনদের জিনিসপত্র
গ) পরিবারের কাজে পরস্পরকে
ঘ) আমরা শিক্ষকের পরিচালনায়

ঙ) বিদ্যালয়ের বিভিন্ন অনুষ্ঠানে গুছিয়ে রাখব।
খেলাধুলা করব।
সাহায্য করব।
শৃঙ্খলার সাথে অংশগ্রহণ করব।
সাজিয়ে রাখব।
গোসল করি।
উত্তর :
ক) আমাদের পোশাক সুন্দর করে সাজিয়ে রাখব।
খ) ছোট ভাই-বোনদের জিনিসপত্র গুছিয়ে রাখব।

গ) পরিবারের কাজে পরস্পরকে সাহায্য করব।
ঘ) আমরা শিক্ষকের পরিচালনায় খেলাধুলা করব।
ঙ) বিদ্যালয়ের বিভিন্ন অনুষ্ঠানে শৃঙ্খলার সাথে অংশগ্রহণ করব।
>> শুদ্ধ/অশুদ্ধ নির্ণয়
ক) পরিবারে আত্মীয়-স্বজন থাকলে তাদের যন্ত্রণা করব।
খ) বাড়ির আঙিনায় ফল ও ফুলের গাছ লাগাব।
গ) বাসায় ও বিদ্যালয়ে লাগানো গাছের পরিচর্যা করব।
ঘ) আমরা খেলার মাঠ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখব।
ঙ) আমরা অসুখী পরিবার গড়ে তুলব।
উত্তর : ক) অশুদ্ধ খ) শুদ্ধ গ) শুদ্ধ ঘ) শুদ্ধ ঙ) অশুদ্ধ।

সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর

১. পরিবারে তুমি কী কী কাজ কর?
উত্তর : পরিবারে আমি বিভিন্ন ধরনের কাজ করি। যেমন-
১) আমার বই, খাতা, কলম, পেনসিল, ব্যাগ ইত্যাদি গুছিয়ে রাখি।
২) আমাদের পোশাক সুন্দর করে সাজিয়ে রাখি।
৩) ছোট ভাই-বোনদের জিনিসপত্র গুছিয়ে রাখি।
৪) পরিবারের বড়দের কাজে সাহায্য করি।
৫) বাসা পরিষ্কার-পরিচ্ছন্ন করি।
৬) বাড়ির আঙিনায় ও টবে ফল, ফুলের গাছ লাগাই এবং
৭) বাগানের গাছের পরিচর্যা করি।
২. বিদ্যালয়ের উন্নয়নে তুমি কী কী কাজ করবে?
উত্তর : বিদ্যালয়ে আমরা লেখাপড়া শেখা ও খেলাধুলার পাশাপাশি কিছু উন্নয়নমূলক কাজ করব। যেমন-
১. শ্রেণিকক্ষের চেয়ার-টেবিল সাজিয়ে রাখব।
২. বোর্ড পরিষ্কার রাখব।
৩. যেখানে-সেখানে ময়লা ফেলব না।
৪. বিদ্যালয় গৃহ এবং আঙিনা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখব।
৫. বিদ্যালয়ের আঙিনায় ফুলের গাছ লাগাব।
৬. শিক্ষকদের নানা কাজে সাহায্য করব।
৭. শিক্ষকদের পরিচালনায় খেলাধুলায় অংশগ্রহণ করব।
৮. খেলার মাঠ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখব।
৯. খেলার মাঠের চারদিকে গাছ লাগাব। গাছের যতœ নেব।
১০. বিদ্যালয়ের বিভিন্ন অনুষ্ঠানে শৃঙ্খলার সাথে অংশগ্রহণ করব।
৩. পরিবারে কারা থাকেন?
উত্তর : পরিবারে মা-বাবা, ভাই, বোন থাকেন।
৪. বিদ্যালয়ের বিভিন্ন অনুষ্ঠানে আমরা কীভাবে অংশগ্রহণ করব।
উত্তর : বিদ্যালয়ের বিভিন্ন অনুষ্ঠানে আমরা শৃঙ্খলার সাথে অংশগ্রহণ করব।
৫. পরিবারের ছোট ভাই-বোনকে সাহায্য করতে পারি কীভাবে?
উত্তর : পরিবারের ছোট ভাই-বোনদের জিনিসপত্র গুছিয়ে দিয়ে তাদেরকে সাহায্য করতে পারি।
৬. বাসার আঙিনার পরিবেশ সুন্দর করতে তুমি কী করবে?
উত্তর : বাসার আঙিনার পরিবেশ সুন্দর করতে আমি ফল, ফুলের গাছ লাগাব। এসব গাছের পরিচর্যা করব।

কাঠামোবদ্ধ প্রশ্ন ও উত্তর

সাধারণ
১. বিদ্যালয়ের ৩টি কাজ ও শ্রেণির ২টি কাজ সম্পর্কে লেখ।
উত্তর : বিদ্যালয়ের ৩টি ও শ্রেণির ২টি কাজ নিচে তুলে ধরা হলো ঃ
বিদ্যালয়ের কাজ ঃ
১) বিদ্যালয়ে আমরা লেখাপড়া করি।
২) খেলাধুলা করি।
৩) বিদ্যালয়ের বিভিন্ন উৎসবে আনন্দ করি।
শ্রেণির কাজ ঃ
১) আমরা শ্রেণিতে মনোযোগী হব।
২) শিক্ষককে সহযোগিতা করব।
> যোগ্যতাভিত্তিক
২. দোলন ও ডালিম ভাই-বোন। পরিবার উন্নয়নে তাদের দুজনের কার দায়িত্ব বেশি? পরিবার ও বাড়ির পরিবেশ সুন্দর রাখতে তাদের ৫টি কাজ সম্পর্কে লেখ।
উত্তর : দোলন ও ডালিম একই পরিবারের সদস্য। পরিবারের উন্নয়নে দুজনেরই আছে সমান দায়িত্ব। পরিবার ও বাড়ির পরিবেশ সুন্দর রাখতে তাদের যে ৫টি কাজ করতে হবে সেগুলো নিচে দেওয়া হলো :
১. তাদের পড়াশোনার যাবতীয় জিনিসপত্র গুছিয়ে রাখতে হবে।
২. পোশাক সুন্দর করে সাজিয়ে রাখতে হবে।
৩. মা-বাবার কাজে সাহায্য করতে হবে।
৪. বাড়ি বা বাসা সব সময় পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে।
৫. বাড়ির আঙিনায়, টবে ফল-ফুলের গাছ লাগিয়ে এগুলোর পরিচর্যা করতে হবে।

যাচাই করি (নমুনা প্রশ্ন)অধ্যায় ৬ : সামাজিক পরিবেশের উন্নয়ন

 অল্প কথায় উত্তর দাও :
১. বাড়ির কাজ করতে কেন তুমি তোমার পরিবারকে সাহায্য কর?
উত্তর : পরিবারের উন্নয়নের জন্য আমি বাড়ির কাজ করতে পরিবারকে সাহায্য করি।
২. তুমি বাড়িতে কর এমন একটি কাজের নাম লেখ।
উত্তর : বাড়িতে করা আমার একটি কাজ হলো- বইপত্র গুছিয়ে রাখা।
৩. বাড়ির বাইরে সাহায্য কর এমন একটি কাজের উদাহরণ দাও।
উত্তর : বাড়ির বাইরে সাহায্য করি এমন একটি কাজ হলো- এলাকার খেলার মাঠটি পরিচ্ছন্ন রাখা।
৪. বিদ্যালয়ের কাজে কীভাবে তুমি সাহায্য করতে পার?
উত্তর : বিদ্যালয় কক্ষ, শ্রেণিকক্ষ, খেলার মাঠ, আঙিনা ইত্যাদি পরিষ্কার-পরিচ্ছন্ন রেখে আমি বিদ্যালয়ের কাজে সাহায্য করতে পারি।
>> প্রশ্নগুলোর উত্তর দাও :
১. আমাদের বাড়ি-ঘর কেন পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা প্রয়োজন?
উত্তর : বাড়ির পরিবেশ সুন্দর রাখা এবং পরিবারের সবার স্বাস্থ্যের সুরক্ষায় বাড়ি-ঘর পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা প্রয়োজন।
২. বিদ্যালয় কেন পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হয়?
উত্তর : বিদ্যালয়ে আমরা পড়াশোনা করি। বিদ্যালয়ের পরিবেশ সুন্দর না হলে আমরা পড়াশোনায় মনোযোগী হতে পারব না। তাই বিদ্যালয় পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হয়।

Scroll to Top

Comments

Translate

আপনিও লিখুন

Name

Email *

Message *

Popular posts from this blog

নরমালিটি

SUSTAINED RELEASE DOSAGE FORM

Pharma Jobs Solution pdf



animated-world-globe-image-0029Total view web counter

পড়াশোনাতে আপনাকে স্বাগতম
ডাউনোড করুন আমাদের Mobile app;